ওয়েবসাইট থেকে কনটেন্ট চুরি বন্ধ করুন এই দুটি উপায়ে

আমাদের মধ্যে এরকম অনেকেরই পপুলার ব্লগার ওয়েবসাইট রয়েছে সমস্ত সাইটগুলোতে কনটেন্ট চুরি হওয়ার মতো ঘটনা ঘটে।

অর্থাৎ দেখা যায় যে, একই আর্টিকেল অন্যান্য প্লাটফর্মে কিছু সময়ের ব্যবধানে পাবলিশ হয়ে যায়। কেউ একজন এই আর্টিকেলগুলো কপি করে তারপরে তাদের ওয়েবসাইটে পাবলিশ করে দেয়।

এরকম অনেক ওয়েবসাইট রয়েছে যারা আপনার কনটেন্ট কপি করে পুনরায় আপনার ওয়েবসাইটের চেয়েও টপ পজিশনে গুগলের ব্যাংক করতে থাকে; যাতে করে একটি আর্টিকেল লেখা যত রকমের কষ্ট হয় সমস্ত কষ্ট বৃথা চলে যায়।

আর আপনার ওয়েবসাইট থেকে কনটেন্ট চুরি হওয়ার ব্যাপারটি যদি খুব বেশি পরিমাণে হয়ে থাকে এবং আপনি যদি আপনার ওয়েবসাইটের কনটেন্টকে সুরক্ষিত রাখতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখুন।

আপনি চাইলে দুইটি ভিন্ন উপায়ে আপনার ওয়েব সাইটের কনটেন্ট সুরক্ষিত রাখতে পারবেন। আর সেই দুটি উপায় সম্পর্কে এই আর্টিকেলের মধ্যে বিস্তারিত আলোচনা করা হবে।

পোস্টের ভিতরে যা থাকছে hide

Stop copying

আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করেন তাহলে খুব সহজেই কিছু প্লাগিন ব্যবহার করার মাধ্যমে আপনার ওয়েব সাইটের কনটেন্ট কপি রোধ করতে পারবেন।

অর্থাৎ যে কেউ যখনই রাইট ক্লিক করে আপনার ওয়েব সাইটের কনটেন্ট কবে করতে চাইবে তখনই তার right-click ডিজেবল হয়ে যাবে অর্থাৎ সে কোনভাবেই আপনার ওয়েবসাইটে রাইট ক্লিক করতে পারবে না।

আর কেউ যখন আপনার ওয়েবসাইটে রাইট ক্লিক করতে পারবে না তখন সে কোনোভাবেই আপনার ওয়েব সাইটের কনটেন্ট গুলো কপি করতে পারবে না।

Right-click ডিজেবল হওয়ার পরেও কন্টেন্ট কপি করা যায়, তবে এটা সাধারণ মানুষের জন্য প্রযোজ্য নয়। এক্ষেত্রে আপনাকে এক্সপার্ট হতে হবে এবং তারপরে কোনো একটি পেইজ কপি করতে হবে।

তবে এই কথাটি একেবারেই সত্যি যে যারা এসইও সম্পর্কে মোটামুটি ধারণা রাখে কিংবা মোটামুটি লেভেলের এক্সপার্ট তারা কখনই আপনার ওয়েব সাইটের কনটেন্ট কপি করবে না।

কারণ তারা জানে একটি ওয়েব সাইটের কনটেন্ট কপি করা কতটা ক্ষতিকর।

আর আপনি যদি আপনার wordpress সাইটে কপি বন্ধ করতে চান তাহলে সবচেয়ে সেরা যে plugin টি আপনার ওয়ার্ডপ্রেস সাইট ইন্সটল করতে পারেন। সেই প্লাগিনের লিংক নিচে দেয়া হল।

Download

উপরে উল্লেখিত প্লাগইনটি ডাউনলোড করে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ইন্সটল করে তাহলে যে কেউ আর আপনার ওয়েবসাইট থেকে কোন কনটেন্ট কপি করতে পারবে না।

DMCA protection

যদি আপনার ওয়েবসাইটে DMCA protection ব্যবহার করেন তাহলে যে কেউ যখন আপনার ওয়েবসাইট থেকে কোন কনটেন্ট কপি করবে তখন আপনি রিপোর্ট করার মাধ্যমে ওই কনটেন্ট ডিলিট করতে পারবেন।

মূলত যখনই আপনি আপনার ওয়েবসাইট DMCA protection ভেরিফিকেশন করে নিবেন তখনি আপনার কনটেন্ট গুলো অটোমেটিকলি তাদের কাছে ইন্ডেক্স হয়ে যাবে এবং ওই একই কনটেন্ট যখন অন্য কেউ তাদের ওয়েবসাইটে পাবলিশ করবে তখনই এটি অটোমেটিকলি ডিলিট হয়ে যাবে।

মূলত ওয়েবসাইটের কনটেন্টকে সুরক্ষিত রাখার জন্য DMCA protection খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি এটি আপনার ওয়েবসাইটে সম্পৃক্ত করতে চান তাহলে নিম্নলিখিত লিংক ভিজিট করুন।

Connect Your Site 

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে step-by-step আপনি আপনার ওয়েবসাইটে DMCA protection ওপেন করতে পারবেন; তবে আপনি যদি এর সম্পর্কে পরিপূর্ণ গাইড লাইন সম্পর্কে জেনে নিতে চান তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন।


এই ভিডিওর মাধ্যমে আপনি সহজেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কিংবা ব্লগার ওয়েবসাইটে কিভাবে DMCA protection ওপেন করতে হয় সে সম্পর্কে জেনে নিতে পারবেন।

একটি ওয়েব সাইটের কনটেন্ট কপির রোধ করতে হলে যে দুটি উপায়ে সবচেয়ে বেশি কার্যকরী বলে বিবেচনা করা হয়, সে দুটি উপায় সম্পর্কে উপর আলোচনা করা হলো।

Share on:

Leave a Comment

error: Content is protected !!