ফেসবুক একাউন্ট সুরক্ষিত রাখার পাঁচটি টিপস |

বর্তমান সময়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন খুব বেশি পরিমাণে বৃদ্ধি পাচ্ছে; ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ফেসবুক অ্যাকাউন্ট নিয়ে ঝুঁকির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

অর্থাৎ প্রতিনিয়তই দেখা যাচ্ছে বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এর সম্মুখীন হচ্ছে; যে সমস্ত হ্যাকিং ফেইসবুক একাউন্ট উদ্ধার করা অনেক ক্ষেত্রে দুঃসাধ্য হয়ে পড়েছে।

তবে যাতে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক না হয় অর্থাৎ আপনি যদি আপনার ফেইসবুক একাউন্টটি কে সর্বাধিক নিরাপত্তা দিতে পারেন; সেই কাজটি করার উপায় সম্পর্কে আপনি যদি জানতে পারেন, তাহলে আপনার অ্যাকাউন্ট হ্যাকিং সংক্রান্ত জটিলতায় নাও করতে পারে।

কারন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার পরে এই অ্যাকাউন্টটি কে নিরাপত্তা দেয়ার চেয়ে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার পূর্বে অ্যাকাউন্টের নিরাপত্তা দিকে নজর দেয়া সবচেয়ে ভালো।

আর আজকের এই পোস্টটিতে বিস্তারিত আলোচনা করা হবে ফেসবুক একাউন্টের পরিপূর্ণ সিকিউরিটি নিশ্চয়তা সম্পর্কে; একজন ফেসবুক ব্যবহারকারী হিসেবে জানা প্রয়োজন।

স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন

আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর মূল নিরাপত্তায় হলো আপনার ফেসবুক একাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড; যে কেউ যখন আপনার পাসওয়ার্ড জেনে নিবে তখন কেউ লগইন করার চেষ্টা করবে।

আর আমাদের মধ্যে অনেকেই আছেন যারা একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে ব্যর্থ হয়ে যান।এবং তারা প্রায় ক্ষেত্রেই একটি কমন পাসওয়ার্ড ব্যবহার করেন। যা যে কেউ ব্রুট ফোর্স অ্যাটাক এর মাধ্যমে হ্যাক করে নিতে পারে।

এই সমস্ত বিষয় গুলো থেকে বাঁচার জন্য আপনি চাইলে একটি স্ট্রঙ্গেস্ট পাসওয়ার্ড নির্বাচন করতে পারেন; এবং স্ট্রঙ্গেস্ট পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে বিভিন্ন রকমের স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করতে পারেন।

এছাড়াও আপনার ব্যবহৃত পাসওয়ার্ড কতটা স্ট্রং? সেই সম্পর্কে আপনি যদি পূর্বে থেকে ধারণা নিতে চান তাহলে নিম্নলিখিত লিংকে ভিজিট করে আপনার পাসওয়ার্ড চেক করে নিন।

Use Stronge Password

উপরে উল্লিখিত লিংকে ভিজিট করবেন একটি নির্ধারিত বক্সে আপনার নির্বাচনকৃত পাসওয়ার্ড পৌছে দিতে পারবেন এবং এই পাসওয়ার্ড হ্যাক করতে কতটুক সময় লাগতে পারে? এবং আপনার ফেসবুক পাসওয়ার্ড হ্যাক করা কতটা ডিফিকাল্ট? সে সম্পর্কে দেখতে পারবেন।

আর তাই ফেসবুক একাউন্ট এর সর্বাধিক সুরক্ষা নিশ্চিত এবং আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং সংক্রান্ত সমস্যার মধ্যে না পড়ে সেই সমস্ত বিষয় গুলো প্রটেকশন এর পূর্বেই আপনার পাসওয়ার্ডে স্ট্রঙ্গেস্ট ক্যারেক্টার ব্যবহার করুন।

ফেসবুক একাউন্ট
ফেসবুক একাউন্ট

টু স্টেপ ভেরিফিকেশন

একটি ফেসবুক একাউন্টের সর্বাধিক সুরক্ষা নিশ্চিত এর জন্য আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশন টি ওপেন করে রাখতে পারেন; টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি অপেন করা হলে যে কেউ আপনার পাসওয়ার্ড জানার পরেও লগইন করতে পারবে না।

অর্থাৎ কেউ যখন আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড জেনে নিবে এবং তারপরে লগইন করার চেষ্টা করবে তখন আপনার ফোন নাম্বার একটি ভেরিফিকেশন কোড আসবে।

এবং যখনই এই ভেরিফিকেশন কোড টি নির্ধারিত বক্সে দিয়ে ভেরিফাই করা হয়ে যাবে তখনই ওই ব্যক্তি লগইন করতে পারবে; আর সে যদি ভেরিফিকেশন কোড না পায় তাহলে কখনই লগইন করতে পারবে না।

আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশন টি ওপেন করতে চান তাহলে Setting- Security And Login -Use two factor authentication -Enter Password এই লোকেশনে গিয়ে টু স্টেপ ভেরিফিকেশন অন করতে পারবেন।

ট্রাস্টেড কন্ট্যাক্টস

যদি আপনার ফেইসবুক একাউন্ট কখনো হ্যাক হয়ে যায় তাহলে আপনি আপনার ফেসবুক একাউন্ট টি আপনার কিছু বন্ধু বান্ধবের মাধ্যমে পুনরুদ্ধার করতে পারবেন।

এবং আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক একাউন্ট বন্ধু-বান্ধবের মাধ্যমে পুনরুদ্ধার করার জন্য প্রথমে আপনাকে ট্রাস্টেড কন্ট্যাক্টস নামের অপশন টি ওপেন করে নিতে হবে।

আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে ট্রাস্টেড কন্ট্যাক্টস নামের অপশন টা ওপেন করতে চান তাহলে setting-Security And Login-Choose 3 or 5 Friends contact if you get locked out এই লোকেশনে চলে যাওয়ার পরে আপনার তিনজন অথবা 5 জন বন্ধুকে নির্বাচন করে নিন।

অযাচিত লিংকে ক্লিক না করা

ফেসবুকে অনেক সময় বিভিন্ন রকমের লিংক যে কেউ আপনাকে প্রেরন করতে পারবেন ; এই সমস্ত লিংকগুলো কে আপনি সর্বাপেক্ষা এভোয়েড করার চেষ্টা করবেন।

কারণ এই সমস্ত লিংক গুলোর মধ্যে থেকে অনেক লিংকে রয়েছে যে সমস্ত লিংকগুলো মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা শতভাগ নিশ্চিত থাকে।

তাই সন্দেহভাজন কোন লিংক আপনাকে কেউ সেন্ড করলে ঐ সমস্ত লিংকে ক্লিক করা থেকে বিরত থাকাটাই বুদ্ধিমানের কাজ; অন্যথায় আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার মতো সমস্যা হতে পারে।

লগইন লোকেশন চেক করা

ফেসবুক প্রতিনিয়তই আপনি কোন ডিভাইস এবং বর্তমানে কোন লোকেশন থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা হচ্ছে বা ব্যবহার করা হচ্ছে; সে সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে রাখে।

এবং এই একটি অপশন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে অনেকটা সহযোগিতা করতে পারে; কারণ আপনি যখনই লগইন লোকেশনে কোন একটি আনকমন ডিভাইস এবং লোকেশন দেখতে পারবেন; তখনই আপনি সতর্ক হতে পারবেন।

এক্ষেত্রে আপনি যদি লগ আউট অল সিজন করে দেন ; তাহলে সমস্ত ডিভাইস থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে যাবে এবং পরবর্তীতে আপনার একাউন্ট পুরোপুরি সিকিউর থাকবে।

আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন সিজন চেক করতে চান অর্থাৎ কখন কে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করছে সেই সম্পর্কে বিস্তারিত দেখে নিতে চান তাহলে setting- Security and Log in-  WHERE YOU’RE LOGGED IN এই লোকেশনে গিয়ে দেখতে পারবেন।

যখনই আপনি সন্দেহভাজন কোনকিছু আপনার লগইন ডিটেইলস এর মধ্যে পেয়ে যাবেন তখনই পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন এবং লগআউট অল সিজন করে দেন; তাহলে সমস্ত ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট লগ আউট হয়ে যাবে।

error: Content is protected !!
Scroll to Top