গুরুত্বপূর্ণ এবং সেরা কিছু ওয়ার্ডপ্রেস প্লাগিন এর লিস্ট |

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কে অটোমেটিকলি মেইনটেন্স করার জন্য ওয়ার্ডপ্রেস এর যে সমস্ত প্লাগিন রয়েছে; সে সমস্ত প্লাগিনগুলো আপনার সাইটের জন্য যথেষ্ট।

ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস সাইটটিকে খুব ভালোভাবে মেনটেন করতে পারবেন এবং কোন সমস্যা হলে এই সমস্যা থেকে সহজেই উত্তোলন করতে পারবেন।

আর আজকের এই পোস্টটিতে মূলত আলোচনা করা হবে ওয়ার্ডপ্রেস এর গুরুত্বপূর্ণ কয়েকটি প্লাগিন সম্পর্কে; যা একজন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হিসেবে আপনার জানা অত্যাবশ্যকীয়।

Yoast SEO

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে পুরোপুরি এসইও ফ্রেন্ডলি করে তোলার জন্য ওয়ার্ডপ্রেস যে সমস্ত এসইও প্লাগিন বিদ্যমান রয়েছে সেগুলোর মধ্যে থেকেই Yoast SEO প্রথম স্থানে রয়েছে।

Yoast SEO প্লাগিন এর মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এবং এর প্রত্যেকটি কনটেন্টকে পুরোপুরি এসইও ফ্রেন্ডলি করে গড়ে তুলতে পারবেন। যাতে করে এ সমস্ত কনটেন্ট গুলো গুগলে সহজে rank করবে।

এছাড়াও ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের কনটেন্ট গুলোকে স্বল্প সময়ে গুগলে ইনডেক্স করার জন্য কিংবা অন্য যে কোন সার্চ ইঞ্জিনে ইনডেক্স করার জন্য Yoast SEO প্লাগিন অসাধারণ ভূমিকা পালন করে।

Yoast SEO প্লাগিনটি আপনি চাইলে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ ফ্রিতে ইন্সটল করতে পারবেন এবং ফ্রি ভার্সনে আপনি সীমিত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এছাড়াও আপনি যদি পুরোপুরি সমস্ত ফিচারস গুলো উপভোগ করতে চান তাহলে Yoast SEO প্লাগিন এর প্রিমিয়াম ভার্সন রয়েছে সেই প্রেমিয়াম ভার্শন টি ডাউনলোড করে নিতে পারেন।

W3 Total Cache

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের লোডিং স্পীড যদি খুব বেশি কম হয়ে থাকে তাহলে W3 total Cache প্লাগিনটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের লোডিং স্পীড বাড়িয়ে তুলবে।

এই সমস্ত ক্যাশ প্লাগিনগুলো ওয়েবসাইটের মধ্যে থাকা বিভিন্ন অযাজিত বিষয়বস্তু গুলোকে আপনার ওয়েবসাইটের লোডিং স্পিডের ক্ষেত্রে খারাপ ভূমিকা পালন করতে বাধা দেয়।

এছাড়াও আপনি যে হোস্টিং প্রোভাইডার কাছ থেকে হোস্টিং ক্রয় করেছেন সেই সমস্ত হোস্টিং প্লেনের রিসোর্স এর পরিমাণ কমিয়ে রাখতে W3 total Cache সহায়তা করবে।

Akismet anti-spam

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের কমেন্ট সেকশনে খুব বেশি পরিমাণে স্প্যামিং-এর শিখার যদি আপনি হয়ে থাকেন তাহলে Akismet anty spam প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

এই প্লাগিনটি ব্যবহার করার মাধ্যমে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের যে কমেন্ট সেকশন স্প্যামিং এর মোকাবেলা করতে পারবেন।

অর্থাৎ যে কেউ চাইলেই আপনার ওয়ার্ডপ্রেস কনটেন্টের কমেন্ট বক্সে কোন রকমের স্পামিং কমেন্ট করতে পারবে না; এই প্লাগিনটি এই সমস্ত কাজ গুলো অটোমেটিকলি করে দেবে।

WPForms

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে কোন রকমের ফরম তৈরি করার ইচ্ছা থাকলে আপনি WPForms প্লাগিন এর মাধ্যমে এই কাজটি খুব সহজেই করতে পারবেন।

ওয়েবসাইটের এরকম অনেক বিষয়াদি রয়েছে যেগুলো বিভিন্ন ফরম ফিলাপ করার মাধ্যমে করতে হয়। এছাড়াও আপনি যদি ম্যানুয়ালি এই সমস্ত ফোরামগুলো তৈরি করেন, তাহলে এই কাজগুলো করতে খুব বেশি সময় প্রয়োজন হয়।

WPForms এর মাধ্যমে আপনি সহজেই এই কাজটি করতে পারবেন; তাই আপনি যদি ফর্ম তৈরী করতে চান তাহলে এই প্লাগিনটি ব্যবহার করুন।

SeedProd

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে আপনি যদি ল্যান্ডিং পেজ বিল্ড আপ করতে চান; তাহলে SeedProd plugin এর মাধ্যমে এই কাজটি আপনি সহজেই করতে পারবেন।

এই প্লাগিন এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে খুব সহজভাবেই কাস্টমাইজ করতে পারবেন এবং ম্যানুয়ালি ডিজাইন যুক্ত করতে পারবেন।

এছাড়াও আপনি যদি আপনার ওয়েব সাইটের হোম পেইজের ডিজাইন করতে চান এবং কোনরকমে কোডিং ধারণা ছাড়াই বিভিন্ন রকমের ল্যান্ডিং পেজ তৈরী করতে চান; তাহলে এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

UpdraftPlus

আপনি যদি প্রতিদিন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ব্যাকআপ নিতে চান, যাতে করে ওয়েবসাইটটি সার্ভার থেকে ডিলিট হয়ে গেলে পুনরায় এটিকে রিস্টোর করতে পারেন তাহলে UpdraftPlus প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

UpdraftPlus প্লাগিন এর মাধ্যমে আপনি প্রতিদিন আপনার ওয়েব সাইটের ব্যাকআপ নিতে পারবেন; যাতে করে আপনার সাইটের রিসোর্স ডিলিট হয়ে গেলে এটি পুনরায় ইনস্টল করতে পারেন।

এছাড়াও একটি সার্ভার থেকে অন্য একটি সার্ভারে আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট migrate করতে চান তাহলে আপনার সাইটের ব্যাকআপ নেওয়া খুবই জরুরী।

একটি ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটকে ভালোভাবে কাস্টমাইজ এবং যাবতীয় কাজ গুলো সহজেই করার জন্য যে সমস্ত প্লাগিন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ইন্সটল করা প্রয়োজন সেগুলো সম্পর্কে উপরে আলোচনা করা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top