ওয়েবসাইটের ডোমেইন অথরিটি কি? কিভাবে বৃদ্ধি করবেন?

আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন রেংকিং বৃদ্ধি করার জন্য যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেটি হল ওয়েব সাইটের ব্যাকলিংক।

যে সমস্ত ওয়েবসাইটের যত বেশি রিলেভেন্ট ব্যাকলিংক রয়েছে সে সমস্ত ওয়েবসাইটগুলো সার্চ ইঞ্জিনের সবচেয়ে বেশি এগিয়ে থাকে এবং গুগোল এ সমস্ত সাইট গুলোকে প্রাধান্য দেয়।

মূলত আপনার ডোমেইন আসলে কতটুকু স্ট্রং এবং আপনার ডোমেইন এর প্রোফাইল কতটুকু স্ট্রং, সেটি বিবেচনা করা হয় ডোমেইন অথরিটি দেখার মাধ্যমে।

যে ওয়েবসাইটে ডোমেইন অথরিটি যত বেশি সেই ওয়েবসাইট তত বেশি দিলে রিলেভেন্ট বলে বিবেচনা করা হয় এবং সেই সাইট তত বেশি সার্চ ইঞ্জিনের রেংকিং এ অন্যান্য ওয়েবসাইটের থেকে এগিয়ে থাকে।

ডোমেইন অথরিটি কি?

ডোমেইন অথরিটি হলে একটি ওয়েব সাইটের ব্যাকলিংক প্রোফাইল কতটুকু স্ট্রং তার একটি মাপকাঠি। ডোমেইন অথরিটি এটি মূলত 1 থেকে 100 এর মধ্যে হয়ে থাকে।

যে ওয়েবসাইটের ডোমেইন অথরিটি যত বেশি সেই ওয়েবসাইট ততবেশি স্ট্রঙ্গেস্ট ব্যাকলিংক নিয়ে গঠিত এবং এসমস্ত ওয়েবসাইটগুলো রেংকিং এ অনেকটা এগিয়ে থাকে।

আপনি যদি খুব বেশি ডোমেইন অথরিটি সংক্রান্ত ওয়েবসাইট থেকে লিংক নিতে পারেন তাহলে আপনার ওয়েবসাইটে ডোমেইন অথরিটি বৃদ্ধি পায়। এছাড়াও ডোমেইন অথরিটি বৃদ্ধি করার জন্য ডুফলো ব্যাকলিংক লিংক তৈরি করা আবশ্যক।

ডোমেইন অথরিটি কিভাবে বৃদ্ধি করবেন?

আপনার ওয়েবসাইটের ডোমেইন অথরিটি বৃদ্ধি করার জন্য সবচেয়ে কার্যকরী এবং অন্যতম কাজ হলো বেশি ডোমেইন অথরিটি যুক্ত ওয়েবসাইটের সাথে আপনার সাইট লিঙ্ক করা।

যখনই আপনি বেশি ডোমেইন অথরিটি যুক্ত ওয়েবসাইটের সাথে আপনার সাইট লিংকিং করে দিবেন তখনই আপনার ওয়েবসাইটে ডোমেইন অথরিটি ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে।

তবে একটি লিংক মূলত দুই রকমের হয়ে থাকে যার মধ্যে থেকে একটি হলো ডুফলো ব্যাকলিংক, এবং অন্যটি হল নো-ফলো ব্যাকলিঙ্ক,

ডুফলো ব্যাকলিংক এবং নোফলো ব্যাকলিংক এর মধ্যে থেকে ডুফলো ব্যাকলিংক সবচেয়ে বেশি কার্যকরী এবং এই সমস্ত লিঙ্ক গুলো আপনার ডোমেইন অথরিটি বৃদ্ধিতে সহায়তা করে।

অর্থাৎ আপনি যখনই কোনো একটি ওয়েবসাইটের সাথে লিংকিং করতে চাইবেন তখন চেষ্টা করবেন আপনার লিংকটি যেন অবশ্যই ডুফলো ব্যাকলিংক আকারে প্রকাশ পায়।

বিভিন্ন উপায়ে একটি ওয়েবসাইট থেকে লিংক নিতে পারেন আর সেই সমস্ত উপায় গুলোর মধ্যে থেকে সবচেয়ে কার্যকরী কয়েকটি উপায় হলঃ

  • গেস্ট পোস্ট।
  • রিভিউ করে।
  • আল্টিমেট কনটেন্ট লিখে।
  • নতুন ট্রেন্ডিং টপিক নিয়ে বহুল আলোচিত আর্টিকেল লিখে।
  • আর্টিকেল ডিরেক্টরি তে আপনার সাইটের লিংক সাবমিট।

তবে আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন শুধুমাত্র ডুফলো ব্যাকলিংক তৈরি করাও কিন্তু আপনার ওয়েবসাইটের জন্যে হার্মফুল হতে পারে। মাঝেমধ্যে নফলো ব্যাকলিংক তৈরী করার চেষ্টা করবেন।

নোফলো ব্যাকলিংক তৈরী করার চেষ্টা করা মানে এটা নয় যে আপনি খুব বেশি পরিমাণে নোফলো ব্যাকলিংক তৈরি করবেন। নোফলো ব্যাকলিংক তৈরী করার পরিমান হতে পারে 500 ডুফলো ব্যাকলিংক এর মধ্যে থেকে একটি মাত্র নোফলো ব্যাকলিংক।

নোফলো ব্যাকলিংক মূলত যে কোন ওয়েব সাইটে কমেন্ট করার মাধ্যমে পাওয়া যায় অর্থাৎ যখন আপনি কোন ওয়েবসাইটে কমেন্ট করেন এবং যেকোনো একটি বক্সে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে দেন।

এভাবে যদি খুব বেশি ওয়েবসাইটে কমেন্ট করে থাকেন এবং প্রত্যেকটি ওয়েবসাইটেই আপনার সাইটের লিংক দিয়ে দেন তাহলে আপনার ওয়েবসাইটে নোফলো ব্যাকলিংক এর পরিমাণ বৃদ্ধি পেয়ে যাবে।

মূলত উপরে উল্লেখিত কয়েকটি উপায়ে আপনি একটি ডুফলো ব্যাকলিংক তৈরী করতে পারবেন; তবে লিংক তৈরী করার পূর্বে আপনাকে অবশ্যই ওই ওয়েবসাইটের ডোমেইন অথরিটি চেক করে নেয়া ভালো।

কারণ যে সমস্ত সাইটের অথরিটি যত বেশি থাকবে, সেই সমস্ত ওয়েবসাইট থেকে লিংক নেয়া আপনার সাইটের জন্য তত বেশি ভালো হবে।

কিভাবে ডোমেইন অথরিটি চেক করবেন?

আপনি যদি আপনার ওয়েবসাইট কিংবা অন্য যে কোন ওয়েবসাইটে ডোমেইন অথরিটি চেক করতে চান তাহলে বিভিন্ন ফ্রী টুলস এর সহায়তা নিতে পারেন।

একদম বিনামূল্যে যেকোনো ওয়েবসাইটের ডোমেইন অথরিটি চেক করার জন্য যে সমস্ত টুলস গুলো ব্যবহার করতে পারেন সেই সমস্ত টুলসগুলো লিংক নিচে দেয়া হলঃ

Domain Authority checker

Domain Authority checker

Domain Authority checker

উপরে উল্লেখিত টুলস গুলোতে যখনই আপনি প্রবেশ করবেন তখনই আপনি এখানে আপনার ডোমেইন নেইম দেয়ার একটি অপশন পেয়ে যাবেন; এবং তারপরে সহজেই আপনি আপনার ডোমেইন কিংবা কম্পিটিটর এর Domain অথরিটি চেক করতে পারবেন।

আশাকরি ডোমেইন অথরিটি কি এবং অথরিটি কিভাবে বৃদ্ধি করবেন এই সম্পর্কে কিছুটা হলেও ধারণা নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top