যেকোন অ্যাকাউন্ট এর জন্য স্ট্রং পাসওয়ার্ড কিভাবে নির্বাচন করবেন?

যেকোনো অ্যাকাউন্ট এর সর্বাধিক নিরাপত্তায় হলো সেই একাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড। পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে আমরা অনেকেই নানা রকমের ভুল করে থাকি।

দেখা যায় যে, আমরা যখন একটি পাসওয়ার্ড নির্বাচন করি তখনই  এই পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে কমন পাসওয়ার্ড দিয়ে দেই। ফলে যে কেউ আমাদের একাউন্ট হ্যাক করে নিতে পারে।

আপনি যদি আপনার ব্যবহৃত পাসওয়ার্ডের মধ্যে কমন পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে যে কেউ ব্রুট ফোর্স অ্যাটাক এর মাধ্যমে আপনার অ্যাকাউন্ট হ্যাক করে নিতে পারে।

আর আপনার ব্যবহৃত একাউন্ট যাতে কোনো রকমের সমস্যার মধ্যে পতিত না হয় সে জন্য একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করা বাধ্যতামূলক; কিভাবে একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করবেন?

এছাড়াও একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে যে সমস্ত স্টেপ ফলো করা প্রয়োজন সেই সমস্ত স্টেপগুলো আসলে কি? এ সম্পর্কে বিস্তারিত আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

স্ট্রং পাসওয়ার্ড কেন নির্বাচন করবেন?

যেহেতু আপনার ব্যবহৃত যেকোনো একাউন্টের ইউজার নেম যে কেউ চাইলে সহজেই বের করে ফেলতে পারে; আর একাউন্টে লগইন করার ক্ষেত্রে পাসওয়ার্ড সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

যে কেউ যখন আপনার ইউজারনেম বের করে ফেলবে তখন আপনার পাসওয়ার্ড কিভাবে ক্র্যাক করা যায় সেদিকে নজর দিবে এবং পাসওয়ার্ড চেক করে নিলেই আপনার অ্যাকাউন্টের পুরোপুরি এক্সেস ওই ব্যক্তি নিতে পারবে।

এক্ষেত্রে আপনি যদি পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে কোন একটি কমন পাসওয়ার্ড ব্যবহার করে ফেলেন, তাহলে যে কারোর পক্ষে আপনার অ্যাকাউন্ট হ্যাক করা খুবই সহজ হয়ে যায়।

এবং পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে আপনি যদি একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করে ফেলেন, তাহলে আপনার অ্যাকাউন্ট হ্যাকিং সংক্রান্ত জটিলতা থেকে পুরোপুরি মুক্তি পায়।

কিভাবে একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করবেন?

যেকোনো অ্যাকাউন্ট এর জন্য আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি স্ট্রং কিনা সেটি মূলত নির্ভর করবে আপনার ব্যবহৃত পাসওয়ার্ড এর উপরে।

আপনি যদি একটি কমন পাসওয়ার্ড ব্যবহার করে ফেলেন তাহলে আপনার পাসওয়ার্ডের স্ট্রঙ্গেস্ট এর হার একেবারে নিম্ন স্তরে থাকে; এবং আপনি যদি আনকমন একটি পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে আপনার পাসওয়ার্ড পুরোপুরি স্টং হয়।

তবে একটি আনকমন পাসওয়ার্ড ব্যবহার করলেই যে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি স্ট্রং হয়ে যাবে সেরকম তা কিন্তু নয়। পাসওয়ার্ড স্ট্রং করতে হলে আপনাকে ব্যবহৃত পাসওয়ার্ড কিছু স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করতে হয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে “223344” এই টাইপের কোন পাসওয়ার্ড ব্যবহার করে ফেলেন। যা যে কারো পক্ষেই হ্যাক করা পুরোপুরি সাধ্যের ভিতরে রয়েছে।

আপনি যদি একটি স্ট্রঙ্গেস্ট পাসওয়ার্ড নির্বাচন করতে চান, তাহলে আপনার ব্যবহৃত পাসওয়ার্ডের মধ্যে স্পেশাল ক্যারেক্টার অর্থাৎ [email protected]$! ইত্যাদি ব্যবহার করুন; এছাড়াও পাসওয়ার্ডের মধ্যে বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করুন।

মূলত সবকিছু সমন্বয় যখন আপনি একটি পাসওয়ার্ড নির্বাচন করবেন, তখনই আপনার পাসওয়ার্ড সর্বাপেক্ষা স্ট্রং পাসওয়ার্ড হিসেবে নির্বাচিত হবে।

পাসওয়ার্ড স্ট্রং কিনা কিভাবে চেক করবেন?

আপনার অ্যাকাউন্টের জন্য যে পাসওয়ার্ড নির্বাচন করেছেন সেই পাসওয়ার্ড কতটুকু স্ট্রং এবং একজন হ্যাকারের পক্ষেই পাসওয়ার্ড হ্যাক করা কতটুকু দুঃসাধ্য ব্যাপার? এ সম্পর্কে আপনি কিভাবে জানবেন?

আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি স্ট্রং কিনা এবং একজন হ্যাকারের পক্ষেই পাসওয়ার্ড বের করা কতটা কষ্টকর?  সেটা সম্পর্কে জানতে হলে প্রথমে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন।

Check Your Password

লিংকে ভিজিট করার পরে আপনি যখন আপনার পাসওয়ার্ড এখানে থাকা নির্দিষ্ট বক্সে দিয়ে দিবেন তখন এটি বলে দিবে যে আপনার পাসওয়ার্ড আসলে কতটা স্ট্রং হয়েছে এবং এটি ক্র্যাক করতে হলে কতটুকু সময় লাগতে পারে।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি একটি স্ট্রং পাসওয়ার্ড নির্বাচন করতে পারবেন, যা যে কোন হ্যাকার এর পক্ষে হ্যাক করা অনেক দুঃসাধ্য ব্যাপার হয়ে পড়বে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

close
Scroll to Top