এলার্জির ঔষধ বেশি খেলে কি হয়? (জেনে নিন)

আপনি যদি এলার্জির ওষুধ সেবনকারী হয়ে থাকেন সেক্ষেত্রে, যেকোনো কারণে এলার্জির ঔষধ বেশি খেলে কি হয়? সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে ইচ্ছুক হতে পারেন।

এক্ষেত্রে আপনি যদি, বেশি পরিমাণে এলার্জির ওষুধ সেবন করে ফেলেন তাহলে এর পরিণাম কি হতে পারে? সেই সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন। এলার্জির ঔষধ বেশি সেবনে পরিমাণ সংক্রান্ত তথ্য এখানে আলোচনা করা হবে।

এলার্জির ঔষধ বেশি খেলে কি হয় ?

এলার্জির ঔষধ বলেন কিংবা যেকোন রকমের ঔষধ বলেন না কেন সেটি নির্দিষ্ট পরিমাণে সেবন করতে হয়৷ যদি আপনি বেশি পরিমাণে সেবন করেন তাহলে কিছু সমস্যা দেখা দিতে পারে।

অনেক ক্ষেত্রে, একেবারে প্রধান সমস্যা হিসেবে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে, পার্শ্ব প্রতিক্রিয়া যাই হোক না কেন, এলার্জির ঔষধ বেশি সেবনে কি হতে পারে?

ঘুমের ভাব: এলার্জির ওষুধ বেশি সেবন করার পরিণাম হিসেবে আপনার ঘুমের ভাব বেড়ে যেতে পারে। দেখা যাবে যে কোন সময় আপনার চোখ তন্দ্রাচ্ছন্ন হয়ে যাচ্ছে।

সব সময় আপনার এরকমটা মনে হতে পারে যে যদি আপনি একটু ঘুমান তাহলে আপনার শরীর হয়তো কিছুটা হালকা হবে। এবং আপনি শান্তির নিশ্বাস পেতে পারেন৷ কিন্তু যতোই ঘুমানো হোক না কেন শরীরের ঘুম আর শেষ হবে না।

খিটখিটে মেজাজ: এছাড়াও এলার্জির ওষুধ বেশি সেবন করার পরিবর্তে আপনি মেজাজ হারাতে পারেন। এটা আপনার মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে।

কোনরকমের ভালো কাজেই আপনার কাছে সেইরকমের সাড়া দেবে না। আপনার কাছে যে কোনো রকমের কাজের ফলাফল বিরক্তিকর এবং অসহ্যকর মনে হতে লাগবে৷

শারীরিক দুর্বলতা: এছাড়াও ঔষধ সেবন করার পরিবর্তে আপনি শারীরিক দুর্বলতা সংক্রান্ত সমস্যার মধ্যে পড়তে পারেন। দেখা যেতে পারে আপনার শরীরে আপনি কোন রকমের বল পাচ্ছেন না।

একটা কাজ করার ক্ষেত্রে যে শক্তির প্রয়োজন সেই শক্তি আপনি বারবার হারিয়ে ফেলছেন।

এছাড়া ঔষধ বেশি পরিমাণে সেবন করার ক্ষেত্রে আরও নানাবিধ সমস্যা হতে পারে। যার মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি হলো: বমি বমি ভাব, মাথা ব্যথা, ত্বকের বিরূপ প্রতিক্রিয়া, ডায়রিয়া, জ্বর, অসস্তি ইত্যাদি।

টনসিল এর ঔষধ নাম – ব্যবহারবিধি এবং দাম

উপরে যে সমস্ত সমস্যার কথা তুলে ধরা হয়েছে সেগুলো ছাড়াও আরও নানাবিধ সমস্যার মধ্যেই আপনি পড়তে পারেন।

এজন্য আপনাকে অবশ্যই পরিমাণমতো ওষুধ সেবন করতে হবে। কারণ, পরিমাণের চেয়ে বেশি ঔষধ সেবনে আপনার মৃত্যু অবধি হতে পারে।

আর উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে, এলার্জির ওষুধ বেশি সেবন করলে কি রকম সমস্যা হতে পারে সে সম্পর্কে তথ্য।

শেষ কথা: যদি অনিচ্ছাকৃতভাবে আপনি যদি বেশি পরিমাণে এলার্জির ওষুধ সেবন করে নেন, সে ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া গুলো আপনার উপরে জোর করার পূর্বে, একজন ভালো অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

কারণ ভবিষ্যতে কি হতে পারে সেটা কারোরই জানার কথা না। সেজন্য ভবিষ্যতের জন্য যেকোন রকমের অপ্রীতিকর অবস্থা রুখে দেয়ার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া প্রয়োজন।

তাই যদি আপনি মনে করেন, প্রয়োজনের চেয়ে অধিক ঔষধ সেবন করা হয়ে গেছে এবং উপরে উল্লেখিত লক্ষণগুলো আপনার মধ্যে ভাসমান, তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হোন।

ইনশাআল্লাহ, আপনি সুস্থতা অনুভব করবেন।

Scroll to Top