মুরগির বাচ্চা ঝিমানো ঔষধ এবং কিছু চিকিৎসা প্রণালী

আমাদের মধ্যে যে বা যারা মুরগি পালনকারী রয়েছি, তারা নিশ্চয়ই মুরগির মধ্যে এরকম কোন একটি অসুখের সন্ধান পেয়েছেন যেটি কারণে আপনার লালিত-পালিত করা মুরগি সারাক্ষণ ঝিমানো অবস্থায় রাখে। সেক্ষেত্রে, মুরগির বাচ্চা ঝিমানো ঔষধ কি হতে পারে?

আপনি যদি আপনার পালন করা মুরগির এই সমস্যা থেকে মুক্তি পেতে চান, সে ক্ষেত্রে মুরগির বাচ্চা ঝিমানো ঔষধ হিসেবে যে সমস্ত পদ্ধতি ব্যবহার করতে পারেন সেগুলো সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনই এই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নেয়া যাক।

মুরগির বাচ্চা ঝিমানো ঔষধ

আপনার পালনকৃত মুরগির যদি ঝিমানো সংক্রান্ত সমস্যা থেকে থাকে, তাহলে সেই সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে হবে।

এক্ষেত্রে এই সমস্ত রোগের অধিকাংশ ক্ষেত্র বিশেষের জন্য কোন রকমের চিকিৎসা এখন পর্যন্ত চিকিৎসাবিজ্ঞানে নেই। তবে, এরকম কিছু পদ্ধতি রয়েছে যেগুলোর মাধ্যমে এই রোগ সারানো সম্ভব।

এক্ষেত্রে আপনার যে মুরগির বাচ্চা রয়েছে তাকে ভ্যাক্সিনেশন এর আওতায় আনলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মুরগির বাচ্চার ঝিমানু সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল মুরগীর বাচ্চাকে বিসিআরডিভি ভ্যাক্সিন দিতে হবে।

আপনি যদি ডিসিআরডিবি ভ্যাক্সিনেশন এর আওতায় আপনার মুরগির বাচ্চাকে নিয়ে আসতে পারেন, তাহলে তারা এই সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে পারে।

মুরগির ঝিমানো দূর করার কিছু উপায়

এছাড়াও আরো কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, যে সমূহ পদ্ধতির মাধ্যমে আপনি মুরগির ঝিমানো সমস্যা থেকে মুরগিকে নিরাপদে রাখতে পারেন।

এছাড়া কিছু টোটকা চিকিৎসা অনেক ক্ষেত্রে ভাল হতে দেখা যায়। এগুলো মূলত ভিটামিন পূরণ করে। যেমন শীতকালে টমেটোর পাতা খেতে দিলে অনেক রোগ বালাই হয়না বলে দেখা গেছে।

এক্ষেত্রে মুরগির রোগ বালাই থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি চাইলে শীতকালে টমেটোর পাতা খেতে দিতে পারেন। যাতে করে মুরগির ভিটামিনের অভাব পূরণ হয়।

তাই মুরগীর বাচ্চাকে আগে থেকে ভিটামিন যুক্ত খাবার ও পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশে রাখলে রাণীক্ষেত রোগের প্রকোপ কম হয়। মূরগীর বাচ্চাকে কখনো ধান ক্ষেতে দিবেন না। তবে বাদামি চাউল খেতে দেওয়া যেতে পারে।

জেনে নিন: এলার্জির ঔষধ বেশি খেলে কি হয়? (জেনে নিন)

সমস্ত বিধি-নিষেধ মেনে চললে মুরগির যে সমস্ত সমস্যা রয়েছে সেগুলো থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়াও আপনি যদি মুরগির বাচ্চাকে এই অসুখ থেকে মুক্তি দিতে চান তাহলে কার্যকরী পদ্ধতি হিসেবে তাকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে হবে।

মুরগির বাচ্চা ঝিমানো ঔষধ সংক্রান্ত তত্ত্ব উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Scroll to Top